• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার টেস্ট পরিসংখ্যান জেনে নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০১:১৮ পিএম
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার টেস্ট পরিসংখ্যান জেনে নিন
ছবি সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দীর্ঘ ৫ বছর পর টেস্ট সিরিজে মাঠে নামছে টিম বাংলাদেশ। প্রোটিয়াদের বিপক্ষে তাদের মাটিতে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের পর এবার লক্ষ্য টেস্ট সিরিজে। অবশ্য বছরের শুরুতে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ঐতিহাসিক জয়ে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে𝓰 মুমিনুল হকের দল। এই জয় এবার টেস্ট সিরিজেও বাড়তি আত্মবিশ্বাস জোগাচ্ছে টাইগার শিবিরে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানের কিংসমিডে দুই ম্যাচ টেস্ট সিꦐরিজেরꦐ প্রথম ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষ💃ে ১২ বার টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ। যার মধ্যে ১০ বার জয়ের হাসি হেসেছে দক্ষিণ আফ্রিকা। আর 𓆏বৃষ্টির কল্যাণে দুইবার ড্র করতে পেরেছে টাইগাররা।

সবশেষ ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের মোকাবিলা করে ꧙বাংলাদেশ। সেবার প্রোটিয়াদের বিপক্ষে বেশ বড় ব্যবধানেই টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়। কিন্তু এর আগের দুই ম্যাচে নিজেদের ঘরে ড্র করে টাইগাররা। বৃষ্টির বাগড়ায় সে দু’ম্যাচ ড্র হয়। আর এটাই প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য।

টেস্ট💙ে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার দেখায় সবচেয়ে বেশি রান করেন সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ। তিনি ৮ ম্যাচে ব্যাট হাতে ৭৪৩ রান করেছিলেন। আর বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান উইকেটরক্ষক ব্যাটার মুশফিকু🐎র রহিমের। তিনি ৮ ম্যাচে করেছেন ৩৩১ রান। 

প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের কোনো ব্যাটার টেস্টে সেঞ্চুরি হাঁকাতে পারেননি। ব্যক্তিগত সর্বোচ্চ ৭৭ রান করেছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মমিনুল হক। অপরদিকে টাইগারদের বিপক্ষে প্রোটিয়াদের সর্বোচ্চ ꦆব্যক্তিগত রান গ্রায়েম স্মিথের। তার ব্যাট থেকে ২০০৮ সালের চট্রগ্রাম টেস্টে এসেছিল ২৩২ রান। এছাড়া স্মিথ ও হাশিম আমলার রয়েছে ৩টি করে সেঞ্চুরি। 

দুই দলের মুখোমুখিতে সবচেয়ে বেশি উইকেট সাবেক প্রোটিয়া পেসার মাখায়া এনটিনির। ৮ টেস্টে তার শিকার ৩৫ উইকেট। অপরদিকে বাংলাদেশের পক্ষে বেশি উইকেট সাবেক পেসার শাহাদাত হোস⭕েনের। তার সংগ্রহ ১৫ উইকেট। এছাড়া অলরাউন্ডার সাকিব আল হাসান ৬ টেস্টে নেন ১৩ উইকেট।

ব্যাক্তিগর পারফরম্যান্সে প্রোটিয়াদের বিপক্ষে ২৭ রানে ৬ উইকেট শিকার করেছিলেন পেসার শাহাদাত হোসেন রাজীব। আর দক্ষিণ আফ্রিকার পক্ষে সেরা বোলিং ফিগার মাখায়া এনটিনির। তিনি ১৯ রানে ৫ উইকেট নিয়েছিলেꦺন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি হাবিবুল বাশার সুমন ও জাভেদ ওমর বেলিমের। তারা দুজনে করেছিলেন ১৩১ রানের পার্টনারশীপ। দক্ষিণ আফ্রিকার পক্ষে জ্যাক রুডলফ ও বয়েটা ডিপেইনার করেন&nbs🔯p;সর্বোচ্চ ৪২৯ রানের অপরাজিত জুটি।🌠 

Link copied!